Wednesday, December 6, 2017

পাগল প্রসঙ্গে

এটা বিশ্বব্যাপী আন্তর্জাতিক রাজনীতিতে দেখা যায় যে প্রতিপক্ষরা অপরপক্ষকে পাগল বা মেন্টাল বা insane লেবেল দেয়, বিশেষ করে টারগেট করে প্রতিপক্ষের নেতাদেরকে। বাংলাভাষী নাস্তিক কমিউনিটির সদস্যদের মধ্যে বড় প্লেয়ার যারা জনপ্রিয়তা ও ক্ষমতার দিক থেকে, তাদের মধ্যকার যুদ্ধগুলোতে দেখতে পাবেন পরস্পরকে বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত হবার অভিযোগ ছুড়তে। মানসিক রোগাক্রান্ত আছে কতটা ও কতটা হচ্ছে ভুয়া অভিযোগ সে হিসাব অজানা এবং সঠিক হিসাব বের করা প্রায় অসম্ভব। কারনটি এরপরের লাইন থেকে শুরু। ঘটনা হচ্ছে যে মানুষকে পরিবেশে চারপাশ থেকে তাকে যে আদর্শ শিখানো হয়, বিশেষকরে এভাবে যে সে আদর্শই সব এবং সেটাই তাবৎ জগত তথা omniverse এর জন্য মঙ্গলজনক, সেটার প্রতি তখন সে নেশাগ্রস্ত হয়ে উঠে (মুমিনদের নামাজ ও সওয়াব নেশা দ্রষ্টব্য) যেটাকে মানুষ বলে obsessive compulsion রোগ, কিন্তু এই উদাহরনে তার নেশাটি কতটুকু আদতে রোগ ও কতটুকু আদর্শের সৃষ্টি?
এরপরে মানসিক রোগ ও রোগের চিকিতসার প্রসঙ্গে, বিশ্বের ইতিহাসে শিকার শিকারী যুগ থেকে আদর্শিক অমিলে আদর্শের অনুসারীদেরকে পাগল নামে রটিয়ে দিয়ে তাকে নেতৃত্ব থেকে সরানো, তার আদর্শকে পাগলামি লেবেল দিয়ে তা থেকে মানুষকে সরানো ও তার চিকিতসার নামে তাকে আটকানো ও মেরে ফেলা পর্যন্ত খুব জনপ্রিয় এবং ভয়ংকর একটি মিলিটারি কৌশল। ইতিহাসসহ বিস্তারিত জানতে পড়ুন https://en.wikipedia.org/wiki/Antipsychiatry এবং https://en.wikipedia.org/…/Controversy_surrounding_psychiat…
এসব কথাকে ফরমাল গবেষনা আকারে প্রকাশনার জন্য communist দের কাছে আবার jacques lacan, michael foucault, erving goffman, thomas szasz জনপ্রিয় the four horsemen of the antipsychiatric apocalpyse হিসাবে। তবে আবার কমিউনিস্ট বা সমাজতান্ত্রিকরা বিরোধী আদর্শের নেশাগ্রস্ত অনুসারীদেরকে পাগল নামে রটিয়ে রাষ্ট্রীয়ভাবে মানসিক হাসপাতাল গারদে আটকানোতে সবচেয়ে পারদর্শী ছিলো। দেখুন https://en.wikipedia.org/wiki/Political_abuse_of_psychiatry এবং https://en.wikipedia.org/…/Political_abuse_of_psychiatry_in…
তাহলে যাদের আচরনে আমরা পাগলামি দেখছি বলে মনে করছি, তারা কি তাহলে? যে লোকগুলো তাদের মুমিনত্ব, জাতীয়তাবাদ, সাংস্কৃতিক বিশুদ্ধতাসহ বহু আদর্শকে কায়েমের জন্য রাস্তার পাগলের টাইপের পাগলামি করছে, কমের মধ্যে মজা লুটা হে হে হু হু হি হি বাজি সাথে গালিগালাজ ও বেশির মধ্যে রাস্তাতে আক্রমন ও ভাংচুর, তারা তাহলে কি? সেক্ষেত্রে বড় রকমের সম্ভাব্য উত্তর হচ্ছে যে তারা পরার্থপর (altruistic) তবে altruistic in their own ways. এই জিনিসটা ভালো করে বুঝবেন বিনোদনের মাধ্যমে যদি mass effect 3 নামক গেমটি খেলুন। পুরো ম্যাস ইফেক্ট সিরিজের ঘটনা ও তার সমাপ্তি হচ্ছে তাদের ইউনিভার্সে রিপার নামক এক জীবপ্রজাতির "পাগলামি" ঠেকাতে মানবজাতি ও আরো কয়েক এলিয়েন জীবপ্রজাতির সম্মিলিত যুদ্ধচেষ্টা। রিপাররা জগতের তাবতের উপকার ও সুখ চায়, জগতের সকল জীব সুখি হোক। কিন্তু সুখি হওয়াটা ও সুখটা হবে রিপাররা তাদের মনে যেটাকে সুখ হিসাবে দেখে, সেটাকে। এজন্য তারা সবকিছুকে জিনেটিকালি এসেম্বল করে রিপার প্রজাতিতে পরিনত করে, নিজেদের মতো করে সবার জিন বানিয়ে ফেলে যাতে করে আর কেউ মুক্তভাবে চিন্তা মানে freethinking করে অনেক কিছু চিন্তা করে তাদের দৃষ্টিতে "পাগল" হয়ে যেতে না পারে। সেটাকে ঠেকানো হবে নাকি বাড়তে দিয়ে জিততে দেওয়া হবে, সেটা হলো mass effect 3 এর বহু সমাপ্তিদৃশ্যের অংশ। রিপারদের এটার সাথে আশেপাশের কোন "পাগল বলে রটানোদের মিল পান?"
সারমর্ম: যেসব লোক আপনাকে ও আপনার পছন্দের আদর্শের অনুসারীদেরকে পাগল বলে রটাচ্ছে ও মানসিক চিকিতসার সাজেশন দিচ্ছে, তারা কি আদতে আদর্শটি ঠেকানোর জন্য আপনাকে ও আপনার আদর্শের ব্যক্তিদের মূল্য কমাতে পরিকল্পনা জেনেই এরকম বলছে নাকি না জেনে বলছে? চিন্তা করে দেখুন।

No comments:

Post a Comment