Saturday, January 2, 2016

মুক্তমনাদের বৈশিষ্ট্য ও "মুক্তমনা নামধারী"

মুক্তচিন্তা ও মুক্তমনার সর্বগৃহীত সংজ্ঞা অনুযায়ী মুক্তমনারা গালি দিতে পারবেনা, মজা নিতে পারবেনা, মিথ্যাচার করতে পারবেনা, বৈষম্য (discrimination) ও করুণা করতে পারবেনা, অন্যের ব্যক্তিগত তথ্য অনুসন্ধান করে অনুমতি ছাড়া প্রকাশ করতে পারবেনা। বাঙালি সমাজে বিদ্যমান অধিকাংশ মুক্তমনা দাবীদাররা (সবাই নয়) "মুক্তমনা নামধারী" (self-proclaimed freethinkers/freethinkers in name only) তাদের মধ্যে সে বৈশিষ্ট্যগুলো অনুপস্থিত বরঙ মানবতার চরম অবমাননা ও ধ্বংসকারী বৈশিষ্ট্যগুলো বিদ্যমান যা তারা ইন্টারনেটে গালি, ব্যক্তিগত তথ্যপ্রকাশ, হুমকি ও ভীতিপ্রদানের মাধ্যমে প্রকাশ করেছে। এই ব্লগের লেখক ও মালিক নিজে সেগুলোর কট্টর ভিকটিম হিসেবে এই কথা বলছে। আইন ও সামরিকব্যবস্থায় যথেষ্ট ক্ষমতা না থাকায় এদের বিরুদ্ধে মানবাধিকার লংঘনসহ বিভিন্ন অপরাধের মামলা দেওয়া যাচ্ছেনা।

1 comment:

  1. উইকিপিডিয়া তে দেখলাম Relativism নিবন্ধ টি।বিষয়টা বলে,ভালো মন্দ বলে আদৌ কিছু নেই।অর্থাৎ,ভালো-মন্দ,ন্যায়-অন্যায় ফেলা হয়েছে আপেক্ষিক category তে।
    আমার প্রশ্ন,আসলেই কি ভালো-মন্দ,ন্যায়-অন্যায় আপেক্ষিক?
    কিছু বিষয় দেখুন।এখানে,ধরা হচ্ছে যে,চোর চুরি করেছে নিজের সংসার বাচানোর জন্য।এটা তার দিক থেকে ভালো হিসেবে দেখানো হয়েছে,অন্যদিকে চুরি করা খারাপ কাজ।
    এখানে আরেকটা প্যাচ থাকে।চোর কিন্তু বলে না চুরি করা টা ভালো কাজ।সে নিজেও জানে যে চুরি করা খারাপ কাজ।ডাকাত ডাকাতি করে,সেটাও ডাকাত ভালো কাজ বলে কখনো স্বীকার করবে না।এখানে ব্যাপারটা এসে পড়ছে উচিত-অনুচিত এর।মানে নিজের কাছে যা উচিত বা অনুচিত মনে হচ্ছে সেটাই সে করছে।
    এতে বলা যাচ্ছে উচিত-অনুচিত নির্ভর করে,দৃষ্টিভঙ্গীর,পারিপার্শ্বিক অবস্থা,পরিবেশ উপর।

    বিষয়টা হলো উচিত-অনুচিত আর ন্যায়-অন্যায় দুটো বিষয় কি এক?নৈতিকতা কি উচিত-অনুচিত এর মতো ব্যক্তিগত পর্যায়ে ফেলা যায়?

    আমি আগেই বুঝার এবং জানার চেষ্টা করেছি অনলাইন,আরো ঘন কুয়াশা তে পড়েছি ।সহজভাবে বুঝান ব্যাপারটা কেউ।আমার দ্বারা ভুল হতে পারে।-

    ReplyDelete