Thursday, December 6, 2018

in the beginning

আমার বড় পরিচয় হচ্ছে আমি নাস্তিক এবং নাস্তিকতা, বিজ্ঞান, দর্শন, ইতিহাস নিয়ে নিজ আগ্রহ থেকে পড়ার ও জানার চেষ্টা করতাম নাস্তিকদের ব্লগ ও ফেসবুক পোস্ট থেকে। তবে সেটা শুরু হয় ২০১০ সালে, ২০১০ এর আগে আমি আস্তিক ছিলাম ও জাকির নায়েককে খুব ভালোবাসতাম। আমি কোনো বড় পরিবারের লোক না, সাধারন মানুষের পর্যায় থেকে আগত আমি ছোট একজন মানুষ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায় এভাবে চললো জীবন। ২০১০ এ নাস্তিক পুরো হবার পরে আমার জীবন বড় রকমভাবে বদলে যায়। আমি ছেোটকাল থেকে জাপানিজ কার্টুন তথা অ্যানিমে এবং ভিডিওগেম এর প্রতি কড়া আসক্ত ছিলাম কিন্তু পাপবোধ মনে লাগতো বলে একটু cringe বা বিকর্ষনবোধ অনুভব করতাম। নাস্তিক হবার পরে সে বাধাটা চলে গেলো ফলে পড়ালেখা সাথে আমার গেম ও অ্যানিমেবাজি দুর্ধর্ষভাবে চলতে থাকলো। যে নাস্তিক লেখকদের দুর্ধর্ষ লেখা পড়ে আমার পরিবর্তন হলো, জীবন জগত দর্শন উদ্দেশ্য সম্পর্কে বহু জিনিস শিখলাম যা আগে ভেবে দেখিনি, সেই নাস্তিকদের প্রতি কড়া কৃতজ্ঞতাবোধ থেকে এবং আমাকে যে ধর্মীয় পরিবেশে বড় করা হয়েছে, সেই পরিবেশটা পরিবর্তন করার একটা "প্রতিশোধ স্পৃহা" থেকে আমি শুরু করলাম ইন্টারনেটে বিভিন্ন প্রাযুক্তিক ও বৈজ্ঞানিক তথ্যের course তথা MOOC পড়া সাথে পশ্চিমা বিশ্ববিদ্যালয়ভিত্তিক বিভিন্ন ব্লগ ও সাইট পড়া। আমার বেশি আগ্রহ কম্পিউটার ও ইলেকট্রনিক যোগাযোগব্যবস্থা তথা network এর খাতের দিকে তাই ওই জগতটা নিয়ে বেশি পড়তাম, নাস্তিকদের এসব পড়ার পাশাপাশি। ব্লগযুগের বহু নাস্তিকদের নাম মগজে আসলো ও তাদের সাহায্য করার ইচ্ছাও রইলো। এরপরে ২০১২ সালের সেপ্টেম্বার মাসের দিকে কুখ্যাত নাস্তিক ব্লগসাইট মুক্তমনা ব্লগে বাংলাদেশের ঢাকাতে নাস্তিকতা ও বিজ্ঞানপ্রচারটা মাঠ পর্যায়ে করবার প্রকল্পের ঘোষনা দেখার পরে সেটাতে যোগদান করি, আমি চেষ্টা করি তাদেরকে যতটা সম্ভব সাহায্য করতে আস্তিক নাস্তিক বিতর্কগুলোতে, বিবর্তন নিয়ে বিতর্কে defend করতে genetics এর কিছু জিনিস পড়া শুরু করি, সোজা কথাতে বললে পড়ার remix, সেসময়ে আমি মননে খুব academic ঘরানার ছিলাম, চোখে চশমা গায়ে সুট বগলে ফাইল বা কম্পিউটার ওরকম academic person এর দৃশ্যে যেরকম বুঝা যায় সেরকম। তবে এর মাঝখান দিয়ে যে আরেকটা যুদ্ধ ঘটে যাচ্ছিলো, সেটা আমার অগোচরে ছিলো, যা আমি বড় রকমে দেখতে পাই ও যার শিকার হই ২০১৩ সালের ফেব্রুয়ারির পর থেকে।

No comments:

Post a Comment