Monday, June 4, 2018

বিক্ষিপ্ত চিন্তাসমূহ



rationalwiki নামক একটা উইকি আছে যেটাতে rational বা বাস্তববাদি চিন্তাধারার লেখা প্রকাশ ও বিভিন্নধরনের কুসংস্কার ও মিথ্যাচার ধরা হয় বলে দাবি করা হয়। আমার training এর একটা গুরুত্বপূর্ণ অংশ এখানে কেটেছিলো ও পশ্চিমের ষড়যন্ত্র তত্ত্বপ্রচারক কমিউনিটির ষড়যন্ত্রগুলো সম্পর্কে ভালো রকমের ধারনা পাই এখান থেকেই। উদাহরন: ভ্যাকসিন করিয়ে রোগ থেকে রক্ষা করার হাত থেকে মানুষকে সরাতে ভ্যাকসিনের বিরুদ্ধে ভ্যাকসিন ভুয়া হবার মিথ্যাচার রটানো ও তা বিজ্ঞান বলে দাবি করা।




tor baap পেজ এবং sahil mahmood khan প্রফাইলের পোস্টের দৌড় দেখে মনে পড়ে গেলো চেলিব্রেটিদের স্ট্যাটাস সমগ্র নামক পেজটার কথা, নাস্তিক ব্লগার নীলয় নীল পরিচালিত জনবিচ্ছিন্ন কিন্তু সেলিব্রেটি দাবিদারদের পোস্ট নিয়ে গঠিত আরেক জনবিচ্ছিন্ন পেজের পরিহাস/irony টা। এই irony টা এতটা ঘটতো না যদি নাস্তিক ব্লগাররা war dialing এর প্রজেক্টে থাকতো। war dialing হচ্ছে বিভিন্ন পূর্বে-অজানা টেলিফোন নাম্বারে ডায়াল করার ব্যাপার এবং ইন্টারনেটের যুগে বিভিন্ন ইন্টারনেট লিংকে যাওয়ার ব্যাপারটাও এর মধ্যে পড়ে। চিন্তা করে দেখুন কেউ war dialing করে tor baap পেজ এর মতো জায়গা খুজে পেলো ও সেখান থেকে লোকজনের প্রফাইল ধরে ধরে নাস্তিকতা ও বিজ্ঞান প্রচারের কাজে গেলো।




অনলাইনে ব্লগের সময় থেকে নাস্তিকদের বিভিন্ন বড় ঘটনা যেমন প্রীতি ইমতিয়াজ প্রেম ফাস হবার ঘটনা, শাহজাহান বাচ্চুর হত্যা, শাহবাগের ঘটনা ও আরো অনেক বার দেখেছি যে অনলাইনে প্রবাসি বিএনপি কর্মীদের দেখেছি পোস্ট দিতে যে কিভাবে নাস্তিক ব্লগাররা আওয়ামি স্বৈরতন্ত্র সমর্থন করে গুম খুনের পক্ষে কথা বলেছে ও আজ তাদের নিজেদের উপরে গিয়ে লাগছে তার কামড়। নাস্তিক ব্লগাররা আসলেই আওয়ামি স্বৈরতন্ত্রের ষড়যন্ত্রের অংশ ও সমর্থক ছিলো কিনা এটার উপরে উত্তর লাগবে প্রচুর তথ্যপ্রমানসহ ও সাথে এটা প্রমান করতে হবে যে এই অনলাইন বিএনপি কর্মিগুলো যারা ইউরোপ ও নর্থ আমেরিকার বিভিন্ন দেশে অবস্থান করে শ্রম দিচ্ছে, তারা পশ্চিমা ইংলিশ মিডিয়াম সংস্কৃতির ছেলেমেয়েদের সাথে কতটা জড়িত আছে। এই ব্যাপারটা অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয় ও ২০১৩ সালের শাহবাগ ঘটনার সময়ে বিএনপি কর্মীবাহিনিদের বড় উত্থান ও বাঙালি সাংস্কৃতিক চরমপন্থীদের আস্ফালনের সময়ে প্রথম চিন্তা করেছিলাম।

উদ্যম ও উৎসাহ শেষ হয়ে যাওয়া ও অনুভব না করাটা কি সাধারন প্রাকৃতিক নাকি এতে মনোচিকিতসার উপকরনসমূহ জড়িত হওয়া ছাড়া শেষ হবেনা ও তা কত পরিমানে লাগবে, তা একটা জানার বিষয়। মিত্র ও শত্রুপক্ষীয় আদর্শসমূহের বিভিন্ন অনুসারিদেরকে একটা সময়ে যেরকম আনন্দময়ি উৎসাহের সাথে তার আদর্শের চর্চা করতে দেখতাম প্রচারনা ও কর্মের মাধ্যমে, তার দৃশ্যমান হ্রাস দেখে চিন্তাটা মগজে আসলো।

No comments:

Post a Comment